59 views
in আন্তর্জাতিক by (1,568 points)

বাংলাদেশের প্রথম মহিলা অভিনেত্রী কে?

উত্তর: 

বনানী চৌধুরী (1924 - 5 জানুয়ারী 1995) ছিলেন বাংলা চলচ্চিত্রের প্রথম মুসলিম অভিনেত্রী। সে সমাজে মুসলিম নারীদের ঘরের বাইরে বের হওয়া নিষিদ্ধ ছিল। কিন্তু শত বাধা অতিক্রম করে তিনি একটি নজির স্থাপন করেন এবং পরবর্তী মুসলিম অভিনেত্রীদের চলচ্চিত্রে অংশগ্রহণের পথ প্রশস্ত করেন।


বনানী চৌধুরী ১৯২৪ সালের মে মাসে বনগাঁয় জন্মগ্রহণ করেন। বনানী চৌধুরীর বাবার নাম আফসার উদ্দিন। বনগাঁ ছিল তার পিতার কর্মস্থল। কিন্তু প্রকৃতপক্ষে তাদের পৈতৃক নিবাস ছিল বৃহত্তর যশোর জেলার শ্রীপুর থানার সোনাতন্দি গ্রামে। যা বর্তমানে মাগুরা জেলায় অবস্থিত। ভারতের মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি গ্রামের একটি স্কুলে তার প্রাথমিক শিক্ষা শুরু হয়। অল্প বয়সে বিয়ে করেন এবং পরে স্বামীর উৎসাহে পড়াশোনা চালিয়ে যান। 1941 সালে তিনি ম্যাট্রিক এবং পরে I. A. এবং তারপর B. A. পাশ করেন


বিবাহিত জীবন


অষ্টম শ্রেণীতে পড়ার সময় বনানী চৌধুরীর বিয়ে হয় ১৯৩৬ সালে। তার স্বামীর নাম রাজ্জাক চৌধুরী। দাম্পত্য জীবনে দুই সন্তানের জননী বনানী চৌধুরী। বনানী চৌধুরীর চলচ্চিত্রে অংশগ্রহণ তার স্বামীর অবদানের কারণে। মূলত স্বামীর উৎসাহেই চলচ্চিত্র জগতে পা রাখেন বনানী।


বিশ বছর পর বিখ্যাত পরিচালক গুণময় বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় বনানী চৌধুরীর প্রথম ছবি মুক্তি পায় ১৯৪৬ সালে। আর এই ছবিতে অভিনয় করে কোটি মানুষের মন জয় করেছেন তিনি। একের পর এক ছবিতে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পান তিনি। বনানী চৌধুরী অভিনীত কয়েকটি চলচ্চিত্র:-


বিশ বছর আগে


পথে,

অভিযোগ

জাদু

পরশ পাথর

শেষের কবিতা

মহান সম্পদ

আম্রপালি

তপস্যা

নন্দরামের পরিবার ইত্যাদি।

এ ছাড়া আরও কিছু ছবিতে তার সাবলীল অভিনয় তাকে সেরাদের একজন করে তুলেছে। উদাহরণ স্বরূপ:---


বিপথগামী

নিয়তি

স্বাক্ষর

অভিশাপ

চট্টগ্রাম অস্ত্রাগার লুট।

এবং 1970 সালে, তিনি জহির রায়হান পরিচালিত লেট দেয়ার বি লাইট চলচ্চিত্রে অভিনয় করে ব্যাপক প্রশংসা অর্জন করেন।


বাংলার জনপ্রিয় অভিনেত্রী বনানী চৌধুরী ১৯৯৫ সালের ৫ জানুয়ারি ঢাকায় মৃত্যুবরণ করেন। তাকে ঢাকার বনানী কবরস্থানে দাফন করা হয়।

1 Answer

0 like 0 dislike
by (1,568 points)
বাংলাদেশের প্রথম মহিলা অভিনেত্রী কে?

উত্তর: বনানী চৌধুরী।
ANS GILDIED এ আপনি প্রশ্ন করতে পারবেন,পাশাপাশি যে কারো প্রশ্নে উত্তর দিতে পারবেন। আমাদের প্লাটফর্মটি মূলত শিক্ষামূলক একটি বাংলা প্লাটফর্ম, আপনি যদি একজন ছাত্র-ছাত্রী কিংবা জ্ঞান অন্বেষি হন তাহলে আমাদের প্লাটফর্ম আপনার জন্য। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। তাই আমি আপনাকে বলতে চাই জ্ঞান-বিজ্ঞানের এই যুকে জ্ঞান অন্বেষণ করতে চান তাহলে এখনিই আমাদের সাইটে নিবন্ধন করেন।
...