52 views
in আন্তর্জাতিক by (1,568 points)
বাংলাদেশের প্রথম পুরুষ পাইলটের নাম কি?

উত্তর: সাইফুল আজম (11 সেপ্টেম্বর 1941 - 14 জুন 2020) একজন বাংলাদেশী বিমানকর্মী এবং রাজনীতিবিদ ছিলেন।

কর্মজীবনে তিনি পাকিস্তান, জর্ডান, ইরাক এবং বাংলাদেশ বিমান বাহিনীর জন্য একজন কমব্যাট ফাইটার প্রশিক্ষক, উপদেষ্টা এবং প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

1965 সালের ভারত-পাকিস্তান যুদ্ধ এবং 1967 সালের তৃতীয় আরব-ইসরায়েল ছয় দিনের যুদ্ধের সময় চারটি ইসরায়েলি বিমান ভূপাতিত করার রেকর্ড তার রয়েছে, যা ইসরায়েলি বিমান বাহিনীর বিরুদ্ধে একক যোদ্ধা দ্বারা সবচেয়ে বেশি বিমান ধ্বংস করার রেকর্ড।

১৯৭১ সালে তিনি স্বাধীন বাংলাদেশের বিমান বাহিনীতে যোগ দেন। বিশ্বের ইতিহাসে এখন পর্যন্ত তিনিই একমাত্র পাইলট যিনি সর্বোচ্চ চারটি দেশের বিমান বাহিনীতে দায়িত্ব পালন করেছেন এবং তিনটি দেশের বিমান বাহিনীর হয়ে যুদ্ধে অংশগ্রহণ করেছেন। একজন বৈমানিক হিসাবে তার অসামান্য অবদানের জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী তাকে বিশ্বের 22টি জীবন্ত ঈগলের একজন হিসাবে স্বীকৃতি দেয় এবং তিনিই প্রথম এবং একমাত্র বাংলাদেশী বিমানচালক যিনি "লিভিং ঈগল" উপাধি লাভ করেন।

সাইফুল আজম পঞ্চম ও ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের পাবনা-৩ আসন থেকে নির্বাচিত হন এবং দুইবার দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সভাপতি এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন।

1 Answer

0 like 0 dislike
by (1,568 points)
বাংলাদেশের প্রথম পুরুষ পাইলটের নাম কি?

উত্তর: সাইফুল আজম (11 সেপ্টেম্বর 1941 - 14 জুন 2020) একজন বাংলাদেশী বিমানকর্মী এবং রাজনীতিবিদ ছিলেন।
ANS GILDIED এ আপনি প্রশ্ন করতে পারবেন,পাশাপাশি যে কারো প্রশ্নে উত্তর দিতে পারবেন। আমাদের প্লাটফর্মটি মূলত শিক্ষামূলক একটি বাংলা প্লাটফর্ম, আপনি যদি একজন ছাত্র-ছাত্রী কিংবা জ্ঞান অন্বেষি হন তাহলে আমাদের প্লাটফর্ম আপনার জন্য। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। তাই আমি আপনাকে বলতে চাই জ্ঞান-বিজ্ঞানের এই যুকে জ্ঞান অন্বেষণ করতে চান তাহলে এখনিই আমাদের সাইটে নিবন্ধন করেন।
...