79 views
in খেলাধুলা by (1,707 points)
টাঙ্গাইল জেলার সবচেয়ে বড় উপজেলা কোনটি?

টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার মধ্যে ঘাটাইল হল আয়তনের দিক থেকে বৃহত্তম (৪৫০.৭১ বর্গ কিমি) জেলার মোট আয়তনের ১৩.৩৫%।

ঘাটাইল উপজেলা বাংলাদেশের টাঙ্গাইল জেলার একটি উপজেলা যা ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত। এটি ঢাকা বিভাগের অধীনে টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার মধ্যে বৃহত্তম এবং টাঙ্গাইল জেলার উত্তরে অবস্থিত। ঘাটাইল উপজেলার উত্তরে গোপালপুর উপজেলা ও মধুপুর উপজেলা, দক্ষিণে কালিহাতী উপজেলা ও সখীপুর উপজেলা, পূর্বে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলা ও ভালুকা উপজেলা, পশ্চিমে ভূনাপুর উপজেলা ও গোপালপুর উপজেলা। ঘাটাইলের মধ্য দিয়ে তিনটি নদী প্রবাহিত হয়েছে যথা বংশী, ঝিনাই ও লৌহজং নদী।

টাঙ্গাইল জেলা সদর থেকে ৩০ কিলোমিটার উত্তরে টাঙ্গাইল ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশে এই উপজেলার অবস্থান। উপজেলাটি 24°23' থেকে 24°34' উত্তর অক্ষাংশ এবং 89°53' থেকে 90°15' পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত এবং এর আয়তন 451.71 বর্গ কিলোমিটার। ঘাটাইল অঞ্চলটি 0.97 থেকে 0.90 মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল, যা মধুপুর কাদামাটি নামক উচ্চ আবহাওয়াযুক্ত এবং অক্সিডাইজড লাল-বাদামী পলল দ্বারা গঠিত। এটি একটি কৃষিপ্রধান এলাকা। বর্তমানে এখানে পোশাক কারখানাসহ বেশ কিছু কারখানা গড়ে উঠেছে। 2011 সালের হিসাব অনুযায়ী, ঘাটাইল উপজেলার গড় সাক্ষরতার হার 44 শতাংশ (পুরুষ 47.6%, মহিলা-40.6%)। টাঙ্গাইল জেলার দুটি সেনানিবাসের মধ্যে শহীদ সালাহউদ্দিন সেনানিবাস এই উপজেলায় অবস্থিত।

ব্রিটিশ শাসনামলে 1872 সালে ঘাটাইলে গোপালপুর থানার অধীনে একটি পুলিশ ফাঁড়ি স্থাপিত হয়। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৮৪ সালে ঘাটাইল থানাকে উপজেলায় উন্নীত করা হয়। 12 সেপ্টেম্বর, 1998, স্থানীয় সরকার মন্ত্রণালয় ঘাটাইলের 11.02 বর্গকিলোমিটার এলাকাকে পৌরসভা হিসাবে ঘোষণা করে। বাংলাদেশ জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-৩ সংসদীয় আসন ঘাটাইল। এই আসনটি জাতীয় সংসদের আসন নম্বর 132 হিসাবে চিহ্নিত।

1 Answer

0 like 0 dislike
by (1,707 points)
টাঙ্গাইল জেলার সবচেয়ে বড় উপজেলা কোনটি?

টাঙ্গাইল জেলার ১২টি উপজেলার মধ্যে ঘাটাইল হল আয়তনের দিক থেকে বৃহত্তম (৪৫০.৭১ বর্গ কিমি) জেলার মোট আয়তনের ১৩.৩৫%।
ANS GILDIED এ আপনি প্রশ্ন করতে পারবেন,পাশাপাশি যে কারো প্রশ্নে উত্তর দিতে পারবেন। আমাদের প্লাটফর্মটি মূলত শিক্ষামূলক একটি বাংলা প্লাটফর্ম, আপনি যদি একজন ছাত্র-ছাত্রী কিংবা জ্ঞান অন্বেষি হন তাহলে আমাদের প্লাটফর্ম আপনার জন্য। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। তাই আমি আপনাকে বলতে চাই জ্ঞান-বিজ্ঞানের এই যুকে জ্ঞান অন্বেষণ করতে চান তাহলে এখনিই আমাদের সাইটে নিবন্ধন করেন।
...