49 views
in ইসলাম ও নৈতিক শিক্ষা by (1,505 points)

ফরয গোসলের পর কি ওযু করতে হবে?



উত্তর: উম্মুল মু’মিনী আয়েশা সিদ্দিকা (রাঃ) বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ (সাঃ) গোসল করার পর আবার অযু করেননি। (জামে তিরমিযী, হাদীসঃ ১০৭)।


জেনে রাখা ভালো যে, গোসলের পর ওযু করার বিধান নেই। ফরজ গোসল করার সময় অযু করা ওয়াজিব এবং পূর্ণাঙ্গ ওযু করা, যা গোসলের অংশ। আর গোসল ফরজ না হলে ধৌত করা ও নাকে পানি দেওয়া সুন্নত এবং পরিপূর্ণ ওযু করা মুস্তাহাব। তাই সঠিকভাবে গোসল করে পুনরায় অযু করা ঠিক নয়। (সহীহ বুখারী, হাদিস: 248; ইউমদাতুল ক্বারী: 03/86; আল-বাহরুর রায়েক: 01/94; আদ্দুররুল মুহতার: 01/323)।



গোসলে ফরয কয়টি ও কি কি?


1. গড়গড়িয়ে কুলি করা: গোসলের ফরয হলো গড়গড়িয়ে ভালোভাবে কুলি করা। খাবারের অবশিষ্টাংশ প্রায়ই মুখের মধ্যে জমা হয়। গলার ভিতরেও কফ জমে। তাই গার্গলিং করে গার্গল করলে মুখের মধ্যে জমে থাকা কফ ও অবশিষ্ট খাবার দূর হয়। আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) ফরয ওযুর অংশ হিসেবে কুলিও আদায় করেছেন। (সহীহ বুখারী, হাদিস: 257 ও 265; সুনানে ইবনে মাজাহ, হাদিস: 566)।


1. নাকে পানি দেওয়া: ওযুর আরেকটি ফরজ হল নাকে পানি দেওয়া। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর নাকে পানিও দিয়েছিলেন। এ সংক্রান্ত একাধিক হাদিস রয়েছে। (সহীহ বুখারী, হাদিস: 265; সুনানে ইবনে মাজা, হাদিস: 566)।



3. সারা শরীরে পানি দেওয়া: গোসল এমনভাবে করতে হবে যাতে শরীরের কোনো অংশ শুষ্ক না থাকে। এ সম্পর্কে একাধিক হাদীস রয়েছে। উক্ত হাদিস অনুসারে, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) যখন গোসল করতেন তখন তাঁর শরীরের সমস্ত অংশ ভিজে গিয়েছিল। (সুনানে আবু দাউদ, হাদিস : ২১৭)।


অযুর ফরয কয়টি ও কি কি?


পবিত্র কুরআনের আয়াত ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর হাদিস অনুযায়ী ওযুর চারটি ফরজ কাজ। এই দায়িত্বগুলো হল-


1. মুখ পরিষ্কার করা।


2. কনুই সহ উভয় হাতের কব্জি পরিষ্কার করা।


3. মাথা ম্যাসেজ করা।


4. পায়ের গোড়ালি সহ পা পরিষ্কার করা।


1. মুখ পরিষ্কার করা: ওযুর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল মুখ পরিষ্কার করা। দুই হাতে পানি দিয়ে মুখ ধুলে মুখের সব জীবাণু দূর হয়। এভাবে দিনে পাঁচবার পানি পান করলে রোগমুক্ত থাকা সম্ভব। আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত; হাদীসে আছে, তিনি ওযু করলেন এবং মুখমন্ডল ধৌত করলেন। তিনি এক কাপ পানি নিয়ে তা দিয়ে ধুয়ে ফেললেন এবং নাকে পানি দিলেন। তারপর সে আরেক বালতি পানি নিয়ে তার সাথে একই কাজ করল।


অর্থাৎ অন্য হাত দিয়ে মুখ ধৌত করে। অতঃপর তিনি আর এক পেয়ালা পানি নিয়ে তা দিয়ে ডান হাত ধুলেন। অতঃপর তিনি আরেক বালতি পানি নিয়ে তা দিয়ে বাম হাত ধুয়ে নিলেন। তারপর মাথা ঘষে দিল। অতঃপর আরেকটি এজলা পানি নিয়ে ডান পায়ে ঢেলে পা ধুয়ে ফেললেন। অতঃপর আরেকটি এজলা পানি নিয়ে বাম পা ধৌত করলেন। অতঃপর তিনি বললেনঃ আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এভাবে অযু করতে দেখেছি।” (সহীহ বুখারীঃ ১৪২)।


2. কনুই সহ উভয় হাতের কব্জি পরিষ্কার করা: হাদিসে বলা হয়েছে, "আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) মুখমন্ডল ধৌত করার পর কনুই সহ উভয় হাতের কব্জি পরিষ্কার করতেন। (বুখারি : ১৬৪ ও ১৮৫)।


3. মাথা মাসেহ করা: নবী (সাঃ) উভয় হাত ভিজিয়ে একবার মাসাহ করতেন। মাসেহ করার সময় উভয় হাতের আঙ্গুলগুলো একত্র করে সামনের চুলের উপর থেকে ঘাড়ের পেছনের দিকে নিয়ে যেতেন। আবার দুই হাত পিছন থেকে টেনে যেখান থেকে শুরু করে সেখানে নিয়ে যেতেন। (সহীহ বুখারীঃ ১৮৫)।


তারপর দুই শাহাদাত আঙ্গুল দিয়ে হাত ভিজিয়ে কানের ভাঁজ দুই কানের ভেতরের দিকে ঘুরিয়ে দুই কানের পেছনে দুই বুড়ো আঙ্গুল দিয়ে মালিশ করতে হবে। (সুনানে আবু দাউদ, হাদিস 121 ও 133)।


4. গোড়ালিসহ পা পরিষ্কার করা: হাদিসে আছে, "ডান পায়ের আঙুলের অগ্রভাগ থেকে গোড়ালি পর্যন্ত এবং গোড়ালি তিনবার ধুতে হবে।" (সহীহ মুসলিমঃ ২০৪৬)।


অন্য হাদিসে বলা হয়েছে, ‘বাম হাতের কনিষ্ঠা আঙুল দিয়ে পায়ের আঙুল পরিষ্কার করতে হবে। (মিশকাত হাদীস নং: 4064 এবং 407)।

1 Answer

0 like 0 dislike
by (1,505 points)
ফরয গোসলের পর কি ওযু করতে হবে?

উত্তর: উম্মুল মু’মিনী আয়েশা সিদ্দিকা (রাঃ) বর্ণনা করেছেন যে, রাসূলুল্লাহ (সাঃ) গোসল করার পর আবার অযু করেননি। (জামে তিরমিযী, হাদীসঃ ১০৭)।
ANS GILDIED এ আপনি প্রশ্ন করতে পারবেন,পাশাপাশি যে কারো প্রশ্নে উত্তর দিতে পারবেন। আমাদের প্লাটফর্মটি মূলত শিক্ষামূলক একটি বাংলা প্লাটফর্ম, আপনি যদি একজন ছাত্র-ছাত্রী কিংবা জ্ঞান অন্বেষি হন তাহলে আমাদের প্লাটফর্ম আপনার জন্য। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। তাই আমি আপনাকে বলতে চাই জ্ঞান-বিজ্ঞানের এই যুকে জ্ঞান অন্বেষণ করতে চান তাহলে এখনিই আমাদের সাইটে নিবন্ধন করেন।
...