144 views
in নামের অর্থ by (1,707 points)

গরু গবেষণা কেন্দ্র কোথায় অবস্থিত?

উত্তর: সাভার, ঢাক।


বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট মহামান্য রাষ্ট্রপতির অধ্যাদেশ হিসাবে 17ই এপ্রিল 1984 সালে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। ইনস্টিটিউটের মূল উদ্দেশ্য হল পশুসম্পদ ও হাঁস-মুরগির উন্নয়নে সমসাময়িক প্রতিবন্ধকতা চিহ্নিত করা এবং সেগুলো সমাধানের উপায় খুঁজে বের করা। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মাননীয় মন্ত্রীর সভাপতিত্বে 14 সদস্যের পরিচালনা পর্ষদের মাধ্যমে ইনস্টিটিউটের কার্যক্রম পরিচালিত হয়। ইনস্টিটিউটের প্রধান নির্বাহী হলেন মহাপরিচালক। তিনি বোর্ডের সদস্য-সচিব। প্রতিষ্ঠানটিতে ৭টি গবেষণা বিভাগ রয়েছে। এগুলো হলো প্রাণী উৎপাদন গবেষণা বিভাগ, পশু স্বাস্থ্য গবেষণা বিভাগ, হাঁস-মুরগি উৎপাদন গবেষণা বিভাগ, ছাগল ও ভেড়া উৎপাদন গবেষণা বিভাগ, আর্থ-সামাজিক গবেষণা বিভাগ, সিস্টেম গবেষণা বিভাগ এবং বায়োটেকনোলজি বিভাগ। একটি পরিষেবা এবং সহায়তা বিভাগও রয়েছে। সাভারে অবস্থিত ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ছাড়াও বাঘাবাড়ী (সিরাজগঞ্জ) ও নাইক্ষ্যংছটা (বান্দরবান) এ দুটি আঞ্চলিক কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে, ইনস্টিটিউটটি ন্যূনতম সংখ্যক প্রশিক্ষিত কারিগরি জনবল এবং সীমিত গবেষণা সুবিধা থাকা সত্ত্বেও হাঁস-মুরগি ও গবাদি পশু উৎপাদন, প্রজনন ও স্বাস্থ্যে মোট 59টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এই উদ্ভাবনী প্যাকেজ এবং প্রযুক্তি ইতিমধ্যেই দেশে পোল্ট্রি ও গবাদি পশুর উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক অবদান রেখেছে। কৃষি অর্থনীতিবিদদের একটি মূল্যায়ন BLRI দ্বারা উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির অভ্যন্তরীণ রিটার্ন হার (IRR) 56-315% পাওয়া গেছে।


বর্তমানে ছাগল, ভেড়া, দুগ্ধ, গরুর মাংস, হাঁস-মুরগি, পশু স্বাস্থ্য, প্রাণিসম্পদ অর্থনীতি এবং বিপণনে বেশ কিছু গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। এর মধ্যে রয়েছে পাবনার গবাদি পশু, ব্ল্যাক বেঙ্গল-ছাগল, মহিষ, ছাগল (বস ফ্রন্টালিস) এবং আংশিকভাবে স্ক্যাভেঞ্জিং মুরগির দেশীয় জাতের নির্বাচনী প্রজনন বাস্তবায়নের জন্য গবেষণা কার্যক্রম। উল্লিখিত গবেষণা কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন হলে দেশীয় গবাদি পশু ও হাঁস-মুরগির জাত শনাক্তকরণ, উন্নত জাত ও তাদের খাদ্য, স্বাস্থ্য, ফসল সংগ্রহ-পরবর্তী প্রযুক্তি এবং পরিবেশবান্ধব ও লাভজনক পশুসম্পদ উৎপাদনে উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হবে। এর ফলে দেশের প্রাণিসম্পদ উপখাতে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি দারিদ্র্য বিমোচন, আত্মকর্মসংস্থান, পুষ্টি সরবরাহ বৃদ্ধি এবং দেশের রপ্তানি আয় বৃদ্ধি পাবে।

1 Answer

0 like 0 dislike
by (1,707 points)
গরু গবেষণা কেন্দ্র কোথায় অবস্থিত?

উত্তর: সাভার, ঢাক।
ANS GILDIED এ আপনি প্রশ্ন করতে পারবেন,পাশাপাশি যে কারো প্রশ্নে উত্তর দিতে পারবেন। আমাদের প্লাটফর্মটি মূলত শিক্ষামূলক একটি বাংলা প্লাটফর্ম, আপনি যদি একজন ছাত্র-ছাত্রী কিংবা জ্ঞান অন্বেষি হন তাহলে আমাদের প্লাটফর্ম আপনার জন্য। এখান থেকে যেমন আপনি জ্ঞান অর্জন করতে পারবেন তেমনিই এটি ব্যবহার করে আপনার জ্ঞান দিয়ে অপরকে সহায়তা করতে পারবেন। তাই আমি আপনাকে বলতে চাই জ্ঞান-বিজ্ঞানের এই যুকে জ্ঞান অন্বেষণ করতে চান তাহলে এখনিই আমাদের সাইটে নিবন্ধন করেন।
...